G-Phone D16 Eye Hands on Review Besics only for BD

আসসালামু আলাইকুম। আশা করি ভালোই আছেন সবাই। বাংলাদেশের বর্তমান স্মার্ট ফোন বাজারে অনেক নামের ও মানের মোবাইল পাওয়াযায়। এর মধ্যে আছে নিম্ন মানের আবার কোনও টা মধ্য মানের। উচ্চ মানের মোবাইল ব্র্যান্ড ছাড়া দেখাই যায়না। আর ঠিক তেমনি এক নিম্ন মানের স্মার্ট ফোন G-Phone D16 Eye  । দেখুন এরা কিভাবে গ্রাহককে ঠকাচ্ছে। 
তাদের ওয়েবসাইট অনুযায়ি Specifications:

  • প্রসেসরঃ ১ গিগাহার্জ ডুয়াল কোর  প্রসেসর।
  • র‌্যামঃ ৫১২ মেগাবাইট ।
  • ডিসপ্লেঃ ৪ ইঞ্চি প্রসস্ত  Full Capacitive Touch, IPS ডিসপ্লে ( WVGA)।
  • ক্যামেরাঃ ২ মেগাপিক্সেল অটোফোকাস ব্যাক ক্যামেরা, ভিজিএ ফ্রন্ট ক্যামেরা, এইচডি ৭২০পি ভিডিও রেকর্ডিং।
  • স্টোরেজ ক্যাপাসিটিঃ ৪ গিগাবাইট এবং  মাইক্রো-এসডি কার্ডের মাধ্যমে ৩২ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ বাড়ানোর সুবিধা।
  • ওএসঃ অ্যান্ড্রয়েড ৪.১.১ জেলি বিন।
  • দামঃ  ৪৬৯০ টাকা।

বিল্ড কোয়ালিটি ও ডিজাইন

 

বিল্ড কোয়ালিটি তেমন ভাল না হলেও  ডিজাইন টা বেশ সুন্দর। ডিসপ্লে বর হওয়ায় দেখতে খুব সুন্দর লাগে। অনেকেই দেখে Samsung Galaxy sII মনে করে। আর অনন্যা China ফনের মত  বিরক্তিকর লোগো নেই। যেটা আছে সেটা আকদম পিছে যা বঝা যায়না।

সিপিইউ ও জিপিইউ

 

সিপিইউ  ১ গিগা ডুয়ার কোর তা ঠিক ই আছে।  জিপিইউ সম্পরকে অফিশিয়ালি কোনও তথ্য না দেওয়ায় আমরা থেকে জেনেছি  OpenGL ES 2.0 এর Mali-300  ।

র‍্যাম ও রম

 

র‍্যাম অফিশিয়ালি  ৫১২ এমবি দেওয়া থাকলেও আসলে র‍্যাম ২১৭.৫ এমবি আর রম অফিশিয়ালি ৪ গিগা দেওয়া থাকলেও আসলে রম ১৮০ এমবি। তাই এখানে গ্রাহক্কে তারা ঠকাচ্ছে। 

ডিসপ্লে ও টাচ রেসপন্স

 

ডিসপ্লে ৪ ইঞ্চি এবং  টাচ রেসপন্স বেশ ভালোই পেলাম। 

ক্যামেরা

ক্যামেরা যা বলে ছিল তা ঠিকই আছে ২ মেগাপিক্সেল অটোফোকাস ব্যাক ক্যামেরা, ভিজিএ ফ্রন্ট ক্যামেরা। কিন্তু ক্যামেরার মান খুবই বাজে। আর ভিডিও রেকর্ড এর কথা তো বল্লামিনা। 

ইউজার ইন্টারফেস

এই খানে বিরাট বড় একটা ধোঁকা দিতছে তাদের গ্রাহকদের। কেননা তারা অফিচিয়ালি অএস জেলিবিন(৪.১.১) বল্লেও আসলে এটাতে অএস হিসেবে জিঞ্জেরব্রেড(২.৩.৫) দিএছে। কিন্তু Luncher এর মাদ্ধমে জেলিবিনের মতো দেখায়। তাহলে প্রশ্ন হল এর About Phone অপ্সনে ৪.১.১ জেলিবিন দেখায় কেন? এটা হল জেকন Rooted মোবাইল এ Config, Device Name পরিবরতন করা যায়। আমার পরবর্তী টিউনে সে বিষয় নিয়ে আলোচনা করবো ইনশাল্লাহ। তবে এর Interface দারুন বলাচলে। 

বেঞ্চমার্ক

 

 একটি ডিভাইসের সার্বিক পারফরম্যান্স সম্পর্কে একটি মোটামুটি ধারণা পাওয়ার জন্যই মূলত বেঞ্চমার্ক অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করা হয়ে থাকে। এর বেঞ্চমার্ক ফলাফল ৩০২৬। এতে আপনারাই বিচার করুন।

গেমিং

গেমিং এর দিক দিয়ে এটি একটি বাজে মোবাইল। এটাতে ক HD গেম সাপোর্ট করেনা সাধারন কিছু গেম সাপোর্ট করে। তবুও কিছু কিছু গেমে লেগ করে। এই মোবাইল এ চালান গেমঃ Temple Run 1&2, Fruit Ninza, Angry Birds, Speed Car, 3D Bowling, Faling Ball etc. Subway Surf এটাতে চলেনি। কি কি গেম এটাতে চলবে আপনারা কমেন্ট করলে জানাব।

ব্যাটারি ব্যাকআপ

 ব্যাটারি ব্যাকআপ তেমন ভালনা। আমার তো সারাদিন ফেলে রাখলেও একদিন যেতে কস্ট হয়।

সেন্সর ও অন্যান্য

সবকিছু শেষে এই ফনের একটা দিকটাই শুধু ভাল। এর সেন্সর গুলো খুব ভাল কাজ করে এবং বেশ প্রয়জনিও সেন্সর দিয়েছে। আর এ ফোন তুলনামুলক কম গরম হয়।

আসল Specification

  • প্রসেসরঃ ১ গিগাহার্জ ডুয়াল কোর  প্রসেসর। (সন্দেহ আছে)
  • র‌্যামঃ ২১৭ মেগাবাইট ।
  • ডিসপ্লেঃ ৪ ইঞ্চি প্রসস্তCapacitive Touch ডিসপ্লে ( WVGA)।
  • ক্যামেরাঃ ১.৯ মেগাপিক্সেল অটোফোকাস ব্যাক ক্যামেরা, ভিজিএ ফ্রন্ট ক্যামেরা।
  • স্টোরেজ ক্যাপাসিটিঃ ১৮০ এমবি এবং  মাইক্রো-এসডি কার্ডের মাধ্যমে ১৬ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ বাড়ানোর সুবিধা।
  • ওএসঃ অ্যান্ড্রয়েড ২.৩.৫ জেলি বিন।

 

শেষ কথা

কি ভাবছেন ? আপনি কি এই ফোন কিনে ঠকছেন? জি না। আসলে এই দামে এই Config ফোন পাওয়া ঠিকই আছে। কেননা  প্রায় একি দামে Walton Primo C1, W15 পাওয়া যাচ্ছে। যাদের config একই। এরা সুধু গ্রাহকদের লোভ দেখিয়ে তাদের বেবসা লাঠে তুলতেছে। আর গ্রাহকরা প্রতারণার শিকার হচ্ছে।

কষ্ট করে পড়ার জন্য ধন্নবাদ। কিছু ভুল হলে ক্ষমা করে দিবেন।

 


 

 





2 comments

ব্যাটারি ব্যাকআপ খুবই খারাপ। লেখা আছে 2000mAh আমার মনে হয় 1200mAh. ব্লুটুথ অনেক ধীরগতির, একটার বেশী ডিভাইস পিয়ার করা যায় না। আমি যে গেমস গুলো কোন সমস্যা ছাড়াই কখেলতে পেরেছি: Fruit Ninza, Angry Birds, Raging Thunder, TurboFly 3D, Temple Run.

Reply

আপনার কমেন্টের জন্য ধন্যবাদ।

Reply

Post a Comment